হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র আবাসিক হলের পরিবর্তে একাডেমিক (অনুষদ) ভবনে করাসহ ছয় দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে গণসংহতি আন্দোলনের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে মিছিল নিয়ে উপাচার্য কার্যালয়ে যান ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা। উপাচার্যের কার্যালয়ের ফটক আগে থেকে বন্ধ থাকার কারণে কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে সমাবেশ করেন ছাত্রসংগঠনটির নেতা-কর্মীরা।
বাংলাদেশ ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা উপাচার্যের কার্যালয়ের সামনে ১৫ মিনিটের মতো সমাবেশ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সোহেল রানা উপাচার্য কার্যালয়ের ফটকে এসে সংগঠনটির নেতা-কর্মীদের উপাচার্যের সঙ্গে দেখা করে কথা বলার পরামর্শ দেন। পরে নেতা-কর্মীরা উপাচার্যের হাতে স্মারকলিপি তুলে দেন। এ সময় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, স্মারকলিপিটি তিনি পড়ে দেখবেন।

উপাচার্যকে দেওয়া স্মারকলিপিতে ছাত্র ফেডারেশনের দাবিগুলোর মধ্যে রয়েছে, ক্যাম্পাসে সব সংগঠনের গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করা, ডাকসুর সভাপতি হিসেবে উপাচার্যের ক্ষমতায় ভারসাম্য আনা, ডাকসু ও হল সংসদের ফি প্রদানকারী সব শিক্ষার্থীর ভোটাধিকার ও প্রার্থিতার সুযোগ নিশ্চিত করা, ভোটকেন্দ্রে সিসিটিভি স্থাপন করা এবং সাংবাদিকদের অবাধ প্রবেশ ও প্রচারের ব্যবস্থা করা ৷

স্মারকলিপি দেওয়ার আগে সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন বলেন, ‘আমাদের সাত দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচিতে ৯০ শতাংশের বেশি শিক্ষার্থী হলের বাইরে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র করার পক্ষে স্বাক্ষর করেছেন। বেশির ভাগ ছাত্রসংগঠন প্রথম থেকে এ দাবি জানিয়ে আসছে, কিন্তু ছাত্রলীগকে সুবিধা দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অগণতান্ত্রিকভাবে সবার দাবি উপেক্ষা করছে। ছাত্রসমাজ প্রশাসনের এ আচরণ মেনে নেবে না।’ সমাবেশে অন্যদের মধ্যে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফুল হক ও প্রচার সম্পাদক ইমরান হোসেন বক্তব্য দেন ৷

হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপনের জন্য চলতি মাসে সাত দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি পালন করে ছাত্র ফেডারেশন। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের সঙ্গে যুক্ত ৩ হাজার ১৪৫ জন শিক্ষার্থী স্বাক্ষর করেছেন। এর মধ্যে ২ হাজার ৮৮১ জন হলের বাইরে একাডেমিক ভবনে ভোটকেন্দ্রে স্থাপনের পক্ষে স্বাক্ষর করেছেন। উপাচার্যকে দেওয়া স্মারকলিপিতে এ গণস্বাক্ষরের তথ্যও উপস্থাপন করে সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *