মেসিকেও ছাড়িয়ে গেছেন এমবাপ্পে!

আমাকে ছাড়াও পিএসজি চ্যাম্পিয়নস লিগ জিতবে—নিজের বিশ্বাসের কথাটা নেইমার বলেছিলেন পায়ের মেটাটারসাল ভেঙে মাঠের বাইরে চলে যাওয়ার পর। চোট নিয়ে মাঠের বাইরে চলে গেছেন এডিনসন কাভানিও।

নেইমার–কাভানিকে ছাড়াই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২–০ গোলে হারিয়েছে পিএসজি। ওই ম্যাচের পর ব্রাজিলের সাবেক ডিফেন্ডার কাফুরও মনে হচ্ছে, নেইমারকে ছাড়া পিএসজি চ্যাম্পিয়নস লিগ না জিততে পারলেও অন্তত ফাইনালে খেলবে।

ব্রাজিলের হয়ে ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপজয়ী তারকা কাফু বলেছেন, ‘এটা ঠিক যে পিএসজি নেইমারকে মিস করবে। কিন্তু প্রতিপক্ষের মাঠে আপনি যদি পিএসজির ম্যাচটা দেখে থাকেন, তাহলে এটা ধরেই নিতে পারেন দলটি ফাইনাল খেলবে। নেইমার থাকলে ফাইনালও জিততে পারে।’

নেইমার–কাভানির অনুপস্থিতিতে পিএসজিকে বয়ে নিয়ে যাচ্ছেন দলটির আক্রমণত্রয়ীর কনিষ্ঠতম সদস্য কিলিয়ান এমবাপ্পে। ইউনাইটেডের বিপক্ষে ২–০ গোলের জয়ে একটি গোল তাঁর। টমাস টুখেলের দলকে ফ্রেঞ্চ লিগ ওয়ানেও এগিয়ে নিয়ে যাচ্ছেন ফরাসি স্ট্রাইকার। গত পরশু সেঁত–এতিয়েনেকে পিএসজি ১–০ গোলে হারিয়েছে তাঁরই অসাধারণ এক গোলে।

বাঁ প্রান্ত থেকে দানি আলভেজের ক্রসটি দুর্দান্ত এক ভলিতে জালে জড়িয়েছেন এমবাপ্পে। লিগে ১৮ ম্যাচে এটি তাঁর ১৯তম গোল। ৪৫ বছরের মধ্যে লিগ ওয়ানে প্রথম ১৮ ম্যাচে সবচেয়ে বেশি গোল পাওয়ার রেকর্ড গড়েছেন বিশ্বকাপ মাতানো ২০ বছর বয়সী এমবাপ্পে।

দুর্দান্ত এই এমবাপ্পেকে নিয়ে উচ্ছ্বসিত পিএসজি কোচ টমাস টুখেল, ‘অনুশীলনে সে প্রতিদিনই নিজের মানটা বুঝিয়ে দেয়। গোল, গোল আর গোল—গোল করার ক্ষুধাটা ওর আছে।

ও এই মানেরই, বিশেষ এক খেলোয়াড়।’ এমবাপ্পের প্রশংসা প্রতিপক্ষ কোচ জা লুই গাসেতের কণ্ঠেও, ‘গোল হওয়ার কথা নয় এমন একটি অবস্থা থেকে আমরা গোল খেয়ে হেরেছি…২০ বছর বয়সী ছেলেটা শিগগিরই বিশ্বের সেরা খেলোয়াড় হবে।’

এমবাপ্পে অবশ্য প্রশংসায় ভেসে যাচ্ছেন না। তাঁর কণ্ঠে দলীয় সংহতির গান, ‘আমরা একটি কঠিন দলের বিপক্ষে তাদের মাঠে খেলেছি। খুব কম দলই এখানে জয়ের কথা ভাবতে পারে। তিনটি পয়েন্ট নিয়ে ফিরতে পেরে আমরা খুশি।

আমাদের এভাবে খেলে যেতে হবে। আমার গোলের পরিসংখ্যানটা ভালোই বলতে পারেন, তবে পিএসজি দল হিসেবে আরও ভালো।’ টানা দ্বিতীয় লিগ জয়ের দৌড়ে অনেটাই এগিয়ে পিএসজি। ২৩ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে টুখেলের দল। দ্বিতীয় স্থানে থাকা লিলের পয়েন্ট ২৫ ম্যাচে ৫০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *