আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রস্তাব মাদুরোর

চাপের মুখে থাকা ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রস্তাব দিয়েছেন।

গতকাল শনিবার মাদুরো এই প্রস্তাব দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়।
মাদুরোর পদত্যাগের দাবিতে গতকাল দেশজুড়ে বিক্ষোভ করেন হাজারো মানুষ। একই দিন মাদুরোর পক্ষ ত্যাগ করেন দেশটির বিমানবাহিনীর উচ্চপদস্থ এক জেনারেল। উদ্ভূত পরিস্থিতিতে মাদুরো তাঁর ক্ষমতা টিকিয়ে রাখতে আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রস্তাব দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।পদত্যাগের জন্য মাদুরোর ওপর দেশ-বিদেশে চাপ বেড়েই চলছে। অন্যদিকে, দেশটির স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর প্রতি বাড়ছে সমর্থন।

সবশেষ গতকাল দেশটির বিমানবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা মেজর জেনারেল ফ্রান্সিসকো ইয়ানিজ মাদুরোর পক্ষ ত্যাগ করেন। টুইটারে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি গুয়াইদোর প্রতি তাঁর সমর্থন জানান। একই সঙ্গে সেনাবাহিনীতে বিদ্রোহের আহ্বান জানান।ভেনেজুয়েলার শক্তিশালী সেনাবাহিনী এখনো মাদুরোর পক্ষে রয়েছে। মাদুরোকে ক্ষমতা থেকে সরাতে সেনাবাহিনীর প্রতি বারবার আহ্বান জানিয়ে আসছেন বিরোধী নেতা হুয়ান গুয়াইদো।

গতকাল রাজধানী কারাকাসে সরকার-সমর্থকদের এক সমাবেশে মাদুরো আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রস্তাব দেন।তবে দেশটির বিরোধী নেতা হুয়ান গুয়াইদো নতুন করে একটি অবাধ ও স্বচ্ছ প্রেসিডেন্ট নির্বাচনের দাবি জানিয়ে আসছেন।

ভেনেজুয়েলায় অর্থনৈতিক সংকটের কারণে কয়েক বছর ধরে ক্রমেই অজনপ্রিয় হয়ে উঠেছেন সমাজতন্ত্রী প্রেসিডেন্ট মাদুরো। এই অবস্থায় গত ২৩ জানুয়ারি নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন গুয়াইদো। তাঁর এই ঘোষণার পর চরম রাজনৈতিক সংকটে পড়ে ভেনেজুয়েলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *