এভাবে জিতেই উল্টো ‘বিপদে’ নিউজিল্যান্ড!

বিশ্বকাপের আগে শেষ ম্যাচ! অনেকটা অবিশ্বাস্য ঠেকতে পারে। কিন্তু এই সিরিজের পর বিশ্বকাপের তিন মাস দূরত্বে নিউজিল্যান্ডের কোনো ওয়ানডে ম্যাচ নেই! সিরিজ জেতা হয়ে গেছে। এরপর যেহেতু ম্যাচই নেই, সিরিজের শেষ ম্যাচে বেশ অদলবদল আনতে পারে স্বাগতিকেরা।

একটা পরিবর্তন নিশ্চিত। একাদশে থাকছেন না নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। শুধু একাদশ নয়, কৌশলগত কিছু অদলবদলও পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে চায় কিউইরা।

উইলিয়ামসনের বদলি হিসেবে একাদশে জায়গা পাচ্ছেন কলিন মানরো। ভারতের বিপক্ষে সিরিজে বাজে ফর্মের খোলস খুলে এই সিরিজে টানা দুটি সেঞ্চুরি করেছেন মার্টিন গাপটিল।

মানরো এই সিরিজে এখনো সুযোগই পাননি। নিউজিল্যান্ডের আশা, কাল একাদশে ফেরার পাশাপাশি মানরো ফর্মেও ফিরবেন। ভারতের বিপক্ষে চার ওয়ানডেতে ৬৯ রান করা মানরো এখনো নিউজিল্যান্ডের বিশ্বকাপ পরিকল্পনায় আছেন। পাওয়ার প্লেতে তাঁর পাওয়ার হিটিং কাজে লাগাতে চায় নিউজিল্যান্ড। আগামীকালও ওপেন করতে নামবেন।

উইলিয়ামসনের বদলে তিনে খেলবেন হেনরি নিকোলস। কাল টসে জিতলে নিউজিল্যান্ড আগে ব্যাটিংও করতে চায়। বাংলাদেশের মামুলি সংগ্রহ তাড়া করতে গিয়ে দুই ম্যাচে ২০ ওভারের মতো ব্যাটিংই করা হয়নি নিউজিল্যান্ডের।

শুধু ওভার বাকি ছিল বলে নয়, নিউজিল্যান্ডের মাত্র চার ব্যাটসম্যান এখন পর্যন্ত ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। দুবারই নিউজিল্যান্ড ৮ উইকেটে ম্যাচ জিতেছে, টানা দুই ম্যাচে মার্টিন গাপটিল প্রায় একাই কাজটা সেরে ফেলেছেন। বিশ্বকাপের আগে শেষ সিরিজে তো ব্যাটিং অনুশীলনই হলো না!

যে চারজন ব্যাটিং করেছেন—গাপটিল, উইলিয়ামসন, নিকোলস আর রস টেলর; প্রত্যেকে সুযোগটা ভালোই কাজে লাগিয়েছেন। এই সিরিজের সেরা ৫ রান সংগ্রাহকের চারজনই তাঁরা! টম ল্যাথাম, কলি ডি গ্র্যান্ডহোম ও জিমি নিশমদের বসে থাকতে থাকতে পায়ে ঝিঁঝি ধরে যাচ্ছে।

ফলে এঁদের কীভাবে ব্যাটিংয়ের সুযোগটা দেওয়া যায়, সেটাই খুঁজতে হচ্ছে নিউজিল্যান্ডকে। ভারপ্রাপ্ত কোচ হেনরিখ মালান বলছেন, ‘এটা (টসে জিতে ব্যাটিং) নিয়ে আমরা কথা বলেছি। আমরা চাই ছেলেরা যেন প্রথমে ব্যাট করতে পারে। আশা করি গত কয়েকটা ম্যাচে আমরা যেভাবে খেলছি, সেটা আরও ভালো জায়গায় নিয়ে যেতে পারব। অবশ্যই আমরা যেভাবে খেলতে চাই, আমাদের যে মূল রণকৌশল, সেটার ওপরই বেশি নজর থাকবে।’

বোলিংয়েও কিছু পরিবর্তন আনতে পারে নিউজিল্যান্ড। টানা ৬ ওয়ানডেতে পানির বোতল টানার দায়িত্ব পালন করা টিম সাউদি একাদশে ফিরতে পারেন।

ট্রেন্ট বোল্ট তাতে বিশ্রামও পাবেন। গত ওয়ানডেতে ২ উইকেট নিতে ৫২ রান খরচ করে ফেলা টড অ্যাস্টল আরও একটি সুযোগ পাবেন এপ্রিলে ঘোষণা করতে চলা বিশ্বকাপ স্কোয়াডে নিজের নামটি চূড়ান্ত করার। ইশ সোধি নাকি অ্যাস্টল, এই সিদ্ধান্ত এখনো নিয়ে উঠতে পারেননি নির্বাচকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *